বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আমাদের দীর্ঘ আন্দোলন সংগ্রামের পটভূমিতে ছাত্র জনতার আন্দোলন সফল হয়েছে- নিতাই চন্দ্র রায়  মোজাম্মেল বাবু-শ‍্যামল দত্তকে লক্ষ্য করে ডিম নিক্ষেপ, উত্তেজিত জনতার বিক্ষোভ  ময়মনসিংহে রজিমিস্ত্রী হত্যায় শেখ হাসিনা-কাদেরকে আসামি করে মামলা নিজ গ্রামে ফিরলেন ছাত্রদল নেতা মামুন ময়মনসিংহ সদর উপজেলা যুবলীগের সভাপতি-সম্পাদক কারাগারে ছাত্র আন্দোলনে গৌরীপুরে তিন খুনে দুই মামলায় আসামী শেখ হাসিনা-শেখ রেহানাসহ ৭১১ সহকারী রাজস্ব কর্মকর্তাকে পিটিয়ে হত্যা চেষ্টার অভিযোগ ছাত্র আন্দোলনে নিহত শহীদদের স্মরণে ঈশ্বরগঞ্জ এলডিপি’র দোয়া মাহফিল পরের তরে হোক কিছু নিজের ক্ষতি__আ শ মামুন নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতাদের কক্ষ থেকে দেশীয় অস্ত্র উদ্ধার

নিজ গ্রামে ফিরলেন ছাত্রদল নেতা মামুন

এহসানুল হক, স্টাফ রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে
মাহফুজুল ইসলাম ভূঁইয়া মামুন

তখন দলের  দুর্দিন, ২০১০ সাল। মো. মাহফুজুল ইসলাম ভূঁইয়া মামুন নিজ এলাকা থেকে শুরু করেন ছাত্রদলের রাজনীতি। এরপর ২০১৪-১৫ সেশনে ভর্তি হন রাজধানীর খিলগাঁও মডেল কলেজে। সেখানে দায়িত্ব পান খিলগাঁও মডেল কলেজ ছাত্রদলের আহব্বায়ক হিসেবে। ১৪ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে ঈশ্বরগঞ্জ থানা,ঢাকার খিলগাঁও,পল্টন,রামপুরা সবুজবাগ থানায় হয়েছেন ৩৭টি মামলার আসামি। তিন দফায় খেটেছেন ১১ মাস ১২ দিন জেল। হয়েছেন গুম ও হয়রানির শিকার। সর্বশেষ ২০২৩ সালের নভেম্বর মাসের ৭ তারিখে গুরুতর অসুস্থ বাবা জাহেদুল ইসলাম ভূঁইয়াকে  রাতের আঁধারে লুকিয়ে বাড়িতে দেখতে এসেও ছাড় পাননি। ডিবি ও র্যাবের যৌথ অভিযানে সেদিন গ্রেপ্তার হন। সেবার ১২৩ দিন জেল খেটে জামিনে মুক্তি পেয়েও ফের গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছিলেন মামুন। শেখ হাসিনা সরকার পতনের পর অবসান ঘটে পালানোর।

গত (১৪ সেপ্টেম্বর) শনিবার ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়ের নিজ গ্রাম গলকুন্ডায় ফিরেন  খিলগাঁও মডেল কলেজ ছাত্রদলের আহব্বায়ক ও ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের কার্যনির্বাহীর সদস্য মো. মাহফুজুল ইসলাম ভূঁইয়া মামুন।

এ সময় মামুনের নিজ গ্রামে ফেরার খবরে স্থানীয় ছাত্রদল,স্বেচ্চাসেবকদল ও বিএনপির অঙ্গ সংগঠনের হাজারো নেতাকর্মী ও সাধারণ মানুষ তাকে দেখতে এবং ফুলেল শুভেচ্ছা জানাতে উপজেলা আঠারবাড়ি ইউনিয়নের ইরা এলপিজি ফিলিং স্টেশন চত্বরে জড়ো হন। সেখান থেকে নেতাকর্মীরা তাকে স্লোগানে স্লোগানে ফুলের মালা দিয়ে বরণ করে আনন্দ মিছিল করেন। মিছিলটি আঠারবাড়ি বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গো-হাটা বাজারে গিয়ে শেষ হয়। সেখানে সমাপনী বক্তব্য রাখেন মাহফুজুল ইসলাম ভূঁইয়া মামুন।

মামুন বলেন,বিভিন্ন রাজনৈতিক ৩৭ টির বেশি  মামলায় জর্জরিত থাকার কারণে বিগত  বছরগুলোতে কোনদিন প্রকাশ্যে বাড়িতে আসতে পারিনি। গুরুতর অসুস্থ বাবাকে গোপনে দেখতে এসে সর্বশেষ আমি গ্রেপ্তার হয়ে ১২৩ দিন কারাগারে ছিলাম। আজ আমরা স্বাধীন, নতুন করে দেশ স্বাধীন হওয়ার পর নিজ গ্রামে স্বাধীনভাবে ফিরতে আমি আনন্দিত।

মামুন আরও জানান, বহুবার গ্রামের বাড়িতে যাওয়ার চেষ্টা করলেও যেতে পারেননি। একপর্যায়ে আওয়ামী লীগ সরকরের পদত্যাগের দাবিতে ২০২২ সাল থেকে একদফা দাবিতে বিএনপি আন্দোলন শুরু করলে তার গ্রামের বাড়ি ফেরা আরও অনিশ্চিত হয়ে পড়ে। ফলে তিনি ঢাকায় থেকে বিভিন্ন কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। উপস্থিত সকল নেতাকর্মী ও সাধারণ মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মামুন বলেন, ‘আপনারা আমাকে যে ভালোবাসা দিয়েছেন আমি এর যোগ্য নই। আমৃত্যু আপনাদের প্রতি কৃতজ্ঞ। এসময় উপস্থিত ছিলেন,আঠারবাড়ি ইউনিয়ন ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম শুভ, সহ-সভাপতি মাহবুব আলম রনি, স্বেচ্চাসেবক দলের সদস্য সচিব পাবেল,যুগ্ম আহবায়ক সাইদুর রহমান,সাবেক ছাত্রদল নেতা সাইদুর রহমান। সোহাগী ইউনিয়ন ছাত্রদলের সিনিয়র সহসভাপতি মারুফ হোসেন, সহ-সভাপতি রাজিব রেজা প্রমুখ।

উল্লেখ্য যে,সর্বশেষ গত ৫ আগস্ট শেখ হাসিনা ও তার সরকারের পতন ঘটলেও তিনি ঢাকায় কেন্দ্রীয় কর্মসূচিতে ব্যস্ত থাকায়  বাড়িতে ফিরতে পারেনি। যেকারণে গত শনিবার তিনি নিজের গ্রামের বাড়িতে ফিরে আসেন বীরের বেশে।

Please Share This Post in Your Social Media

আরও পড়ুন