সোমবার, ২৭ মার্চ ২০২৩, ১২:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ইফতার ও খাদ্যসামগ্রী উপহার পেল শতাধিক দুস্থ ঈশ্বরগঞ্জে ট্রেনে কাটা পড়ে সেনা সদস্যের মৃত্যু ঈশ্বরগঞ্জে ভূমি উন্নয়ন কর আদায়ে বিশেষ ক্যাম্পেইন ও বর্ণাঢ্য শোভাযাত্রা ঈশ্বরগঞ্জে দুই সার ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা কবি আবদুল হাই মাশরেকীর জন্মবার্ষিকীতে দিনব্যাপী মাশরেকী বন্দনা ঈশ্বরগঞ্জে কুড়াল দিয়ে কুপিয়ে মা’কে খুন ঈশ্বরগঞ্জে শিশু কিশোর ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত এমপিওভূক্তকরণে আনন্দ র‌্যালি ও স্থানীয় এমপিকে সংবর্ধনা ঈশ্বরগঞ্জ প্রেসক্লাব কমিটি: সভাপতি কালাম, সম্পাদক মোস্তাফিজ ঈশ্বরগঞ্জে বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সোলেদার শহরের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি রাশিয়ার

অবারিত বাংলা ডেস্ক
  • আপডেট : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
  • ১৮৭ বার পড়া হয়েছে

ইউক্রেনের ডনবাস অঞ্চলের শহর সোলেদারের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। এক মাস যুদ্ধের পর এ শহরে ইউক্রেনীয় বাহিনীর পতন ঘটেছে। শহরটির নিয়ন্ত্রণ রাশিয়ার আক্রমণাত্মক যুদ্ধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ দাবি করা হয়েছে।

সোলেদার শহরের নিয়ন্ত্রণ নেওয়ায় এখন পার্শ্ববর্তী বড় শহর বাখমুতে ইউক্রেনীয় সেনাদের রশদ সরবরাহ রাস্তা বন্ধ করে দিতে পারবে রুশরা।

কিন্তু সোলেদারে এখনও ইউক্রেনীয় সেনারা যুদ্ধ চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। মস্কোর দাবিকে তথ্যগত তথ্য গোলমাল বলে উড়িয়ে দিয়েছে কিয়েভ।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ডনবাস অঞ্চলের সোলেদার শহর কেন্দ্র গত মাস থেকে দুই পক্ষের তুমুল লড়াই শুরু হয়। এই শহরের ইউক্রেনের সবচেয়ে বড় লবণখনি অবস্থিতি। এছাড়া যুদ্ধে কৌশলগত কারণে এই শহর দুই বাহিনীর কাছেই গুরুত্বপূর্ণ।

চলতি সপ্তাহে রাশিয়ার ভাড়াটিয়া সামরিক কোম্পানি ওয়াগনার গ্রুপ সোলেদার শহর নিয়ন্ত্রণের দাবি করে। ওয়াগনার গ্রুপ জানায়, তারা ইতিমধ্যে ইউক্রেনীয় সেনাদের তাড়িয়ে বিশাল ভূগর্ভস্থ টানেল নেটওয়ার্কে দখল করেছে। শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও সোলেদার শহর দখলের দাবি করে।

Please Share This Post in Your Social Media

সম্পর্কিত