রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংসদ সদস্যের মানবিক উদ্যোগ: বাবার কষ্ট দেখে অসহায়দের কষ্ট দূর করতে হুইল চেয়ার বিতরণ দরিদ্রদের বিনামূল্যে স্বাস্থ্যসেবায় সূর্যেরহাসি-র ‘ফ্রি হেলথ ক্যাম্প’ চাচা শ্বশুরের হাতে গৃহবধু খুন, পুকুরে ঝাপ দিয়ে প্রাণ রক্ষা স্বামীর কৃষক হত্যা মামলায় নারীসহ ৩ আসামির যাবজ্জীবন ময়মনসিংহে সাপের কামড়ে গৃহবধুর মৃত্যু বাসে উঠতে হিজড়াদের ধাক্কাধাক্কি, পড়ে গিয়ে পিছনের চাকায় পিষ্ট বৃদ্ধ ঈশ্বরগঞ্জকে আধুনিক ও স্মার্ট উপজেলা হিসেবে গড়তে চান রাসেল আমি জনতার চেয়ারম্যান,জনগণের খাদেম হয়েই কাজ করব: প্রদীপ গ্রামে ঢুকে বাড়িঘরে হামলা-ভাঙচুর, ২ জনকে কুপিয়ে হাসপাতালে ঈশ্বরগঞ্জে বঙ্গবন্ধু পরিষদের নতুন কমিটি: সভাপতি মনিরুল, সম্পাদক আনোয়ার

ঈশ্বরগঞ্জে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি
  • আপডেট : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
  • ৫২৭ বার পড়া হয়েছে

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০২২-২৩ অর্থ বছরে খরিপ-(১) এবং ২০২৩-২০২৪ মৌসুমে উফসী আউশ ধান ও পাট ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের হলরুমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ বীজ ও সার বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।
বীজ ও সার বিতরণকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. হাফিজা জেসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় সংসদ সদস্য ফখরুল ইমাম এমপি,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা
সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান, ঈশ্বরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেল, উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল হাদীসহ জাতীয় পার্টির অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। আরও উপস্থিত ছিলেন, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারি, স্থানীয় সাংবাদিক ও উপকার ভোগী কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উফসী আউশ ধান ও পাটের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ করা হয়েছে। এবার উপজেলায় ৫০০ জন কৃষকের মাঝে ৫ কেজি করে উফশী জাতের আউশ ধানের বীজ ও ১০ কেজি করে ডিএপি এবং এমওপি সার প্রদান করা হচ্ছে। এছাড়াও ২০০ কৃষকের মাঝে তোষা জাতের পাট বীজ প্রদান হচ্ছে বলে জানা যায় কৃষি অফিস।
এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান বলেন, আউশ ধানের আবাদ ও পাটের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকের মাঝে উফশী জাতের আউশধানের বীজ ও সার বিতরণ করা হচ্ছে। মঙ্গলবার প্রাথমিকভাবে উপজেলার বড়হিত ইউনিয়নের কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণের মধ্য দিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। উপজেলার মোট ৭০০ জন কৃষক উন্নত জাতের আউশ ধান ও পাটের বীজ এবং সার পাবেন। এতে একদিকে যেমন উৎপাদন বৃদ্ধি পাবে, অন্যদিকে আর্থিকভাবে লাভবান হবেন কৃষকরা।

Please Share This Post in Your Social Media

আরও পড়ুন