শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংসদ সদস্যের মানবিক উদ্যোগ: বাবার কষ্ট দেখে অসহায়দের কষ্ট দূর করতে হুইল চেয়ার বিতরণ দরিদ্রদের বিনামূল্যে স্বাস্থ্যসেবায় সূর্যেরহাসি-র ‘ফ্রি হেলথ ক্যাম্প’ চাচা শ্বশুরের হাতে গৃহবধু খুন, পুকুরে ঝাপ দিয়ে প্রাণ রক্ষা স্বামীর কৃষক হত্যা মামলায় নারীসহ ৩ আসামির যাবজ্জীবন ময়মনসিংহে সাপের কামড়ে গৃহবধুর মৃত্যু বাসে উঠতে হিজড়াদের ধাক্কাধাক্কি, পড়ে গিয়ে পিছনের চাকায় পিষ্ট বৃদ্ধ ঈশ্বরগঞ্জকে আধুনিক ও স্মার্ট উপজেলা হিসেবে গড়তে চান রাসেল আমি জনতার চেয়ারম্যান,জনগণের খাদেম হয়েই কাজ করব: প্রদীপ গ্রামে ঢুকে বাড়িঘরে হামলা-ভাঙচুর, ২ জনকে কুপিয়ে হাসপাতালে ঈশ্বরগঞ্জে বঙ্গবন্ধু পরিষদের নতুন কমিটি: সভাপতি মনিরুল, সম্পাদক আনোয়ার

মেট্রোরেলের প্রথম অপারেটর মরিয়ম হাফিজা

অবারিত বাংলা ডেস্ক
  • আপডেট : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ৬৬৭ বার পড়া হয়েছে

সকাল ১১ টায় এই স্বপ্ন যাত্রার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন শেষে ট্রেনে চড়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভ্রমণ করবেন প্রধানমন্ত্রী। আর ওই সময়ে মেট্রোরেলের অপারেট করবেন মরিয়ম হাফিজা। ট্রেন অপারেটর হিসেবে নিয়োগ দিয়ে তাকে প্রশিক্ষিত করেছে ডিএমটিসিএল।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, ট্রেন অপারেটরদের পাশাপাশি স্টেশন কন্ট্রোলার ও মেট্রোরেল অপারেট করবেন মরিয়ম। এসময় অন্যদের মূল দায়িত্ব থাকবে স্টেশন থেকে ট্রেন পরিচালনায় যুক্ত ব্যক্তিদের সমন্বয় করা। এই টিমে আরও একজন নারী রয়েছেন। যার নাম আসমা আক্তার।

মরিয়ম ও আসমা চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমিতে দুই মাসের প্রশিক্ষণপ্রাপ্ত। এরপর ঢাকায় ফিরে আরো চার মাস প্রশিক্ষণ নিয়েছেন তারা। উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি- কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা তাদের কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিয়েছেন।

মরিয়ম হাফিজা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে। আর আসমা আক্তার রাজধানীর তিতুমীর কলেজ থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক করেছেন। তিনি স্টেশন কন্ট্রোলার হিসেবে মেট্রোরেলে নিয়োগ পান।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ২৯ ডিসেম্বর থেকে জনসাধারণের চলাচল শুরু করবে মেট্রোরেল। সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকারমূলক প্রকল্পগুলোর মধ্যে মেট্রোরেল প্রকল্প একটি। মোট ছয় ভাগে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

Please Share This Post in Your Social Media

আরও পড়ুন